Skip to content
Home » Blog » লাভজনক বিনিয়োগ – সমৃদ্ধির দিকে এগিয়ে যাওয়ার পথ

লাভজনক বিনিয়োগ – সমৃদ্ধির দিকে এগিয়ে যাওয়ার পথ

বিয়ে করলেই যেমন বাচ্চা হয় না, পকেটে টাকা থাকলেই কিন্তু ধনি হওয়া যায় না। এর জন্য প্রয়োজন হয় সঠিক গাইড লাই ও সঠিক পরিচালনা যোগ্যতা। আজ আমি আপনাদের সাথে আলোচনা করব লাভজনক বিনিয়োগ নিয়ে, কিভাবে বিনিয়োগ করলে সবচে বেশি প্রফিট নিয়ে আসতে পারি, সে বিষয়ে।

বিনিয়োগ বলতে আমরা কি বুঝি?

বিনিয়োগ (Investment) হলো নিজের সঞ্চিত সম্পদ বা অর্থ অন্য কোনো মাধ্যমে রেখে নতুন মূলধন সৃষ্টি করা। বিনিয়োগ কি বা বিনিয়োগ কাকে বলে এই প্রশ্নের উত্তরে অন্য কথায় বলা যায় বিনিয়োগ হলো এমন একটি সিস্টেম যার মাধ্যমে ফিউচারে উচ্চ লভ্যাংশ পাওয়ার সম্ভাবনা থাকে।

হালাল বিনিয়োগ কি: এই বিনিয়োগে লাভের অংশ হালাল হবে এবং ইসলামি শরিয়তে যেসকল বিষয়কে হারাম বলেছে সেগুলো তে বিনিয়োগ করা যাবে না। ইসলামিক নীতিমালা মেনে এই বিনিয়োগের মাধ্যমে অর্থ অর্জন করা হয়ে থাকে। আপনি যদি একজন মুসলিম হয়ে থাকেন তাহলে এটি আপনার জন্য সবচে ভাল অবলম্বন হবে।

চলুন এবার জেনে নেই আমরা কোন কোন খ্যাতে বিনিয়োগ করতে পারি?

  1. শেয়ার বাজার: আপনি শেয়ার বাজারে বিনিয়োগ করতে পারেন, যেখানে আপনি শেয়ার কিনে এবং পরে বিক্রি করে লাভ করতে পারেন। এটি আপনার টাকা বা স্যুক্রিটিজের মূল্য বৃদ্ধি পেতে সাহায্য করতে পারে, তবে এই বিনিয়োগে রিস্ক থাকে যা সতর্কতা অবলম্বন করতে পারে। আমরা অনেকেই মনে করি শেয়ার বাজারে বিনিয়োগ মনে হয় সবচে লাভজনক বিনিয়োগ, কিন্তু বাস্তবতা এর বিপরীত।
  2. স্টক মার্কেট ব্রোকার: আপনি একটি স্টক মার্কেট ব্রোকারের সাথে যোগাযোগ করে স্টক বা স্যুক্রিটিজ ক্রয় করতে পারেন। ব্রোকাররা আপনাকে পর্যাপ্ত তথ্য এবং সেবা সরবরাহ করতে পারবে, যাতে আপনি স্টক বিনিয়োগে সফল হতে পারেন।
  3. ব্যাংক: ব্যাংকে আপনি টাকা জমা করে নিরাপদ বিনিয়োগ করতে পারেন। ব্যাংক বিনিয়োগ সম্পর্কে বিস্তারিত জানতে হলে স্থানীয় ব্যাংকে যোগাযোগ করতে পারেন। অনেকেই ব্যাংকে সবচে লাভজনক বিনিয়োগ খুজতে গিয়ে বিপদে পরে থাকেন। ব্যাংক নিরাপদ বিনিয়োগস্থল কোন সন্দেহ নেই। তবে এখানে আপনি লাভের হার পাবেন একদম অল্প।
  4. প্রচলিত বিনিয়োগ সমিতি: বিনিয়োগ সমিতির সদস্য হওয়া সাধারণ এবং এটি সম্পর্কে জনপ্রিয় একটি বিনিয়োগ পথ। এই সমিতিগুলি সম্পর্কে আরও জানতে স্থানীয় সমিতি বিভিন্ন সমিতির লোকদের সাথে যোগাযোগ করতে পারেন।
  5. ব্যবসায়ীর কাছে বিনিয়োগ: আপনি আপনার টাকা কোন ব্যবসায়ীর নিজস্ব ব্যবসায় বিনিয়োগ করতে পারেন, এই ক্ষেত্রে সে যদি লাভবান হয় তাহলে আপনিও লাভের নির্ধারিত একটি অংশ পাবেন।

এখন আপনাকে বলব এই সকল মাধ্যম থেকে উত্তম ও সবচে লাভবান হওয়া যায় কোন পদ্ধতিতে বিনিয়োগ করলে?

ইসলামি সমিতি আল-আমানাহ তে সঞ্চয় সবচে বেশি লাভবান করতে পারে আপনাকে।

এর কারণ হলো, এখানে বর্তমানে লাভের হার প্রায় ১৫% যা বর্তমানে যে কোন ব্যাংকের থেকেও বেশি।

3 thoughts on “লাভজনক বিনিয়োগ – সমৃদ্ধির দিকে এগিয়ে যাওয়ার পথ”

  1. অসাধারণ কাজ, আপনাদের কাজ দেখে প্রশংসা করতে বাধ্য যে কেউ। সত্যি বলতে বাংলাদেশে এভাবে কেউ কাজ করছে না। শুভকামনা রইলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *